গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

জাতীয় রাজস্ব বোর্ড, ঢাকা।

[মূল্য সংযোজন কর]

প্রজ্ঞাপন

ঢাকা, ২৯ জ্যৈষ্ঠ ১৪১০ বাং/১২ জুন, ২০০৩ খ্রিঃ

 

এসআরও নং ১৭৬আইন/২০০৩/৩৮৪মূসক মূল্য সংযোজন কর আইন, ১৯৯১ (১৯৯১ সনের ২২ নং  আইন) এর ধারা-৭২, ধারা ৬(৪ক) এর সহিত পঠিতব্য, এ প্রদত্ত ক্ষমতাবলে জাতীয় রাজস্ব বোর্ড নিম্নরূপ বিধিমালা প্রণয়ন করিল, যথা:-

সংক্ষিপ্ত শিরোনামা ও প্রবর্তন (১) এই বিধিমালা বিড়ির উপর প্রদেয় কর আদায় ও বিড়ির প্যাকেটে ব্যান্ডরোল ব্যবহার পদ্ধতি বিধিমালা, ২০০৩ নামে অভিহিত হইবে।

(২) এই বিধিমালা ১৭ আষাঢ়, ১৪১০ বাং মোতাবেক ১ জুলাই, ২০০৩ খ্রিঃ তারিখে কার্যকর হইবে।

 

২। সংজ্ঞা। বিষয় বা প্রসঙ্গের পরিপন্থি কিছু না থাকিলে, এই বিধিমালায়,

(ক) ‘আইন’ অর্থ মূল্য সংযোজন কর আইন, ১৯৯১ (১৯৯১ সনের ২২নং আইন);

(খ) ‘বিধিমালা’ অর্থ মূল্যসংযোজন কর আইন, ১৯৯১;

(গ) ‘কর’ অর্থ আইনের ধারা-৩ এ বর্ণিত মূল্য সংযোজন কর ও ধারা-৭ এ বর্ণিত সম্পূরক শুল্ক;

(ঘ) ‘বিড়ি’  অর্থ যন্ত্রের সাহায্য ব্যতিত হাতে তৈরী সিগারেট (বিড়ি);

(ঙ) ‘বিড়ির প্যাকেট’  অর্থ কাগজ বা অন্য কোন উপকরণ দ্বারা আবৃত পঁচিশ শালাকা বিড়ি ধারণযোগ্য

এমন কোনো প্যাকেট;

৩। বিড়ির প্যাকেটে ব্যান্ডরোল ব্যবহারের ঘোষণা। বোর্ড বিড়ি উৎপাদনকারী কর্তৃক উৎপাদিত বিড়ির প্যাকেটে ব্যান্ডরোল ব্যবহার করার তারিখ হিসাবে ১৭ই আষাঢ়, ১৪১০ বাং মোতাবেক ১ জুলাই, ২০০৩ খ্রিঃ কে এতদদ্বারা ঘোষনা করিল।

৪। নিবন্ধন গ্রহন। প্রত্যেক বিড়ি উৎপাদনকারীকে আইনের ধারা-১৫ এ বর্ণিত বিধান অনুসারে নিবন্ধিত হইতে হইবে।

৫। কর আদায়। বিধিমালা বা আইনের অধীনে প্রণীত অন্য কোন বিধিতে যাহা কিছুই থাকুক না কেন, বিড়ি উৎপাদনকারী কর্তৃক উৎপাদিত বিড়ির উপর প্রদেয় কর বিড়ির প্যাকেট ব্যান্ডরোল সংযুক্তির মাধ্যমে আদায়যোগ্য হইবে।

৬। ব্যান্ডরোল ব্যবহার, ইত্যাদি। (১) বিধি-৪ এর অধীন নিবন্ধিত বিড়ি উৎপাদনকারি কর্তৃত বিধি-১ এ ঘোষিত তারিখ হইতে বিড়ির প্যাকেট বোর্ড কর্তৃক, সময় সময়, নির্দিষ্টকৃত মূল্যমানের নিরাপত্তামূলক ব্যবস্থা সম্বলিত বিশেষ আকার, রং ও ডিজাইনের ব্যান্ডরোল বিধি-৭ এ বিধৃত পদ্ধতিতে ব্যবহার করিতে হইবে।

(২) আইনের ধারা-৬ এর উপ-ধারা (৪ক) এর বিধান অনুসারে ব্যান্ডরোলের আকার, রং ও ডিজাইন সম্পর্কিত প্রজ্ঞাপন জারি না হওয়া পর্যন্ত এই বিধিমালার উদ্দেশ্য পূরণকল্পে, Excise ans salt Act. 1944 ( 1 of 1944)  এর অধীন ‘বাংলাদেশ এক্সাইজ’ লেখা  সম্বলিত এই বিজ্ঞাপন কার্যকর হওয়ার অব্যহৃত, বিশেষ চিহ্নযুক্ত ব্যান্ডরোল বিড়ির প্যাকেটে ব্যবহার করিতে হইবে।

(৩) বিড়ির প্যাকেটে ব্যান্ডরোল ব্যবহারের উদ্ধেশ্য বিড়ি উৎপাদনকারী বোর্ড বা  বাংলাদেশ ডাক বিভাগ কর্তৃক নির্দিষ্টকৃত পোস্ট অফিস হইতে বা বোর্ড কর্তৃক, সময় সময়, আদেশ দ্বারা জারিকৃত নির্দেশনা অনুসারে ব্যান্ডরোল সংগ্রহ বা ক্রয় করিবে।

৭। বিড়ির প্যাকেটে ব্যান্ডরোল লাগানোর পদ্ধতি, ইত্যাদি। (১) বিড়ি উৎপাদনকারীকে উৎপাদিত বিড়ির প্যাকেটে উৎপাদনকারীর নাম, ঠিকানা, নিবন্ধন নম্বর, ও ব্যান্ডনাম এমন সুস্পষ্টভাবে মুদ্রণ করিতে হইবে যাহাতে উহা সহজে পাঠযোগ্য হয়।

(২) প্রতিটি বিড়ির প্যাকেটের উপর আঠার সাহায্যে লম্বালম্বি এমনভাবে ব্যান্ডরোল লাগাইতে হইবে যাহাতে উহার উভয় প্রান্তর মুখ আবৃত থাকে এবং বান্ডরোল ছিড়িয়া ফেলা ব্যতিত উহা বিড়ির প্যাকেট হইতে আলাদা করা না যায়।

(৩) ব্যান্ডরোল লাগানোর সময়, কারিগরি বা অন্য কোন ত্রুটির কারণে, কোনো ব্যান্ডরোল নষ্ট হইলে, উক্ত নষ্ট হইয়া যাওয়া ব্যান্ডরোল বিড়ি উৎপাদনকারী কর্তৃক সংরক্ষণ করিতে হইবে।

(৪) উপ-বিধি (৩) এর অধীন নষ্ট হওয়া ব্যান্ডরোল এর সংখ্যা কোনক্রমেই ব্যবহৃত ব্যান্ডরোল এর মোট সংখ্যার ১% হইতে অধিক হবে না;

তবে শর্ত থাকে যে, কোনো ত্রুটি ব্যতিত অন্য কোনো কারণে ব্যান্ডরোল নষ্ট হওয়ার ক্ষেত্রে, বোর্ডের ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তার সিন্ধান্ত সাপেক্ষে, ব্যবহৃত ব্যান্ডরোলের মোট সংখ্যার সর্বোচ্চ ২% পর্যন্ত নষ্ট হইয়াছে বলিয়া গণ্য হইবে।

(৫) উপ-বিধি (৪) এ নির্ধারিত সংখ্যাক বা হারে বেশি ব্যান্ডরোল নষ্ট হইলে বা নষ্ট হইয়াছে মর্মে দেখানো হইলে সংশ্লিষ্ট বিড়ি উৎপাদনকারী কর্তৃক উক্তরূপ নষ্ট হইয়া যাওয়া অতিরিক্ত ব্যান্ডরোল যে সংখ্যক বিড়ির প্যাকেটে লাগানো যাইত সেই সংখ্যক বিড়ির প্যাকেটের ক্ষেত্রে প্রদেয় কর প্রদান করিতে হইবে।

৮। ব্যন্ডরোল মজুদ সংরক্ষণ, ইত্যাদি। (১) বিড়ি উৎপাদনকারী কর্তৃক সংগৃহিত বা ক্রয়কৃত ব্যান্ডরোল বিড়ি কারখানার অভ্যন্তরে নিরাপদ স্থানে মজুদ ও সংরক্ষণ করিতে হইবে।

(২) বিড়ির প্যাকেটে ব্যবহারের উদ্দেশ্যে বিড়ি উৎপাদনকারি পর্যাপ্ত পরিমাণ ব্যান্ডরোল মজুদ রাখিয়া নতুন ব্যান্ডরোল সংগ্রহ করিবে।

(৩) বিড়ি উৎপাদনকারি কর্তৃক সংগৃহিত বা ক্রয়কৃত ব্যান্ডরোল সংশ্লিষ্ট বিড়ির কারকানায় আনয়নের পর এই বিধিমালা সহিত সংযোজিত ফরমে ব্যান্ডরোল সংক্রান্ত যাবতীয় তথ্য লিপিবদ্ধ রাখিতে হইবে।

৯। মজুদ ও ব্যান্ডরোল সঠিকতা যাচাই। সংশ্লিষ্ট মূল্য সংযোজন কর কর্মকর্তা যে কোন সময় বিড়ি উৎপাদনকারি কর্তৃক সংগৃহিত বা ক্রয়কৃত ব্যান্ডরোল সঠিকভাবে সংরক্ষণ ও ব্যবহার করা হইতেছে কিনা উহা পরীক্ষা করিতে পারিবেন।

১০। হিসাব রক্ষণ। বিড়ি উৎপাদনকারি বিড়ি উৎপাদনে ব্যবহৃত উপকরণ ও পণ্যের হিসাব সংরক্ষণের ক্ষেত্রে, আইনের ধারা-৩১ এবং বিধিমালার বিধি-২২ এর বিধান অনুসরণ করিবে।

১১। চালানপত্র ইস্যু। বিড়ি উৎপাদন কারখানা হইতে বিড়ির প্রতিটি সরবরাহের বিপরীতে বিড়ি উৎপাদনকারি বিধিমালায় বিধি-১৬ তে বিধৃত ফরম ‘মূসক-১১’ এ ক্রেতার অনুকূলে একটি চালানপত্র ইস্যু করিবে।

১২। দাখিলপত্র পেশকরণ। আইনের দারা-৩৫ এবং বিধিমালার বিধি-২৪ এ বর্ণিত বিধান মোতাবেক বিড়ি উৎপাদনকারিকে প্রতিটি কর মেয়াদের জন্য স্থানীয় মূল্য সংযোজন কর কার্যালয়ে দাখিরপত্র জমা দিতে হইবে এবং উক্ত দাখিলপত্র ক্রয়কৃত ব্যন্ডরোলের মূল্যমানের ভিত্তিতে পরিশোধিত করের পরিমাণ প্রদর্শন করিতে হইবে।

১৩। অপরাধ ও দন্ড। এই বিধিমালায় বর্ণিত শর্তাদি পালনে কোনো বক্তি ব্যর্থ বা অপারগ হইলে, উক্তরূপ ব্যর্থতা বা অপারগতা একটি অপরাধ এবং আইনের বিধান অনুসারে উক্ত অপরাধ দন্ডযোগ্য হইবে।

 

 

ফরম

ব্যান্ডরোল রেজিস্টার

[বিধি-৮ দ্রষ্টব্য]

ক্রমিক নং তারিখ প্রারম্ভিক ব্যান্ডরোলের পরিমাণ সংগৃহীত/

ক্রয়কৃত ব্যান্ডরোলের পরিমাণ

সংগৃহীত/

ক্রয়কৃত ব্যান্ডরোলের মূল্য

[মোট ব্যান্ডরোল এর পরিমাণ [৬=(৩+৪)] পোস্ট অফিস কর্মকর্তা বা বোর্ড কর্তৃক ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তার স্বাক্ষর ব্যবহৃত ব্যান্ডরোলের পরিমাণ ব্যান্ডরোলের জের

[৯=(৬-৮)]

মন্তব্য
১০

 

                                                                     মোঃ আব্দুল কাফী

                                                                       প্রথম সচিব

                                                                         (মূসক (নীতি ও বাজেট)

Share Button